Tuesday, February 5, 2019

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার্থীদের জন্য একটি ডিফেন্সিভ পরামর্শ!


যারা একটু সেইরকম অবস্থানে অবস্থিত বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিবেন এবং পরীক্ষার সিট কোনো এক অখ্যাত/ নিম্নমানের স্কুল, কলেজে পড়বে তাদের জন্য এই উপদেশ।

একটি ক্লিববোর্ড (হার্ডবোর্ড) সঙ্গে নিয়ে যাবেন। যাদের লাইফে ভাগ্যের বিড়ম্বনা বেশি ঘটে তারা অবশ্যই এটি করবেন। আমার অভিজ্ঞতা থেকে বলছি। আমি যে অখ্যাত কলেজের যে ব্রেঞ্চে বসে এই ইউনিটের ভর্তি পরীক্ষা দিয়ে বেরোবি'তে চান্স পেয়েছি সেই ব্রেঞ্চে বসে আমি ওএমআর শিটই পূরণ করতে পারতাম না, চান্স দূরে থাক, কারণ সেই ব্রেঞ্চের স্ল্যাটের উপরটা ছিল উইপোকায় খাওয়া স্থান যা তাল গাছের বাকলের মতো অমসৃণ। পেরেছি কারণ আমি এডমিশনের সময় সকল পরীক্ষায় ক্লিপবোর্ড সঙ্গে নিয়ে যেতাম।

আর যদি পরীক্ষার সিট বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ভেতরেই পড়ে কিংবা শহরের নামকরা স্কুল-কলেজে পড়ে তাহলে এর দরকার হবে না, সেখানে সবকিছু ঠিকঠাক মতোই থাকবে।

ফেসবুকে এই পোস্টটিতে একজন মন্তব্য করেছিল— ভাই, পরীক্ষার হলে তো ক্লিপবোর্ড ব্যবহার করতে দেয় না।
আরে ভাই, যেসব স্থানে ক্লিপবোর্ড ব্যবহারের দরকার নাই শেখানে তো দিবেই না। আমি তো বলেই দিয়েছি যাদের পরীক্ষার সিট নিম্নমানের প্রতিষ্ঠানে পড়বে ও নিজের ভাগ্যের বিড়ম্বনাময় বৈশিষ্ট্য আছে শুধু তারাই এটা করতে পারেন।

আর পৃথিবীটা এখনও এতোটা অমানবিক হয়ে যায়নি যে শিক্ষকতা পেশায় নিযুক্ত লোকেরা তোমার অসুবিধাটা বুঝবে না। হয়তো প্রথমে তারা ফোন জমা নেওয়ার মতে ক্লিপবোর্ডও জমা নিয়ে সিটে বসতে দিবে, আর যদি একান্তই সেই জাতীয় সমস্যা হয় তাহলে সাহায্য চাইবে; তারা অবশ্যই তোমার সমস্যাটি বিবেচনা করে তা সমাধান করবে। তার দৃষ্টান্ত আমি নিজেই।

ভালো থাকুন | School of Awareness

No comments:

Post a Comment